জীবনযাপন

যে ৭ খাবার খেলে হাঁটুর ব্যথা কমবে

  স্বাস্থ্য ডেস্ক ১১ মে ২০২৪ , ৩:১৯:৫৬ প্রিন্ট সংস্করণ

হাঁটু আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ। দাঁড়ানো, হাঁটা, বসা, দৌড়ানো, সবকিছুতেই হাঁটুর ভূমিকা অপরিহার্য। কিন্তু হাঁটুতে ব্যথা হলে আমাদের দৈনন্দিন জীবনযাপন ব্যাহত হয়।
ছবিঃ সংগৃহীত

হাঁটু আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ। দাঁড়ানো, হাঁটা, বসা, দৌড়ানো, সবকিছুতেই হাঁটুর ভূমিকা অপরিহার্য। কিন্তু হাঁটুতে ব্যথা হলে আমাদের দৈনন্দিন জীবনযাপন ব্যাহত হয়।

কিন্তু প্রতিদিনের অল্প কিছু অভ্যাস অনুশীলনেই এ কষ্ট থেকে মুক্তি পেতে পারেন। অনেকে ডাক্তারের শরণাপন্ন হয়ে ওষুধ সেবন করে থাকেন। কিন্তু আপনি কি জানেন? কিছু খাবার হাঁটুর ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

হাঁটুর এই ব্যথা থেকে মুক্তি পেতে যা করবেন-

হাঁটুর ব্যথা কমাতে আদা খুব উপকারী ভূমিকা পালন করে। আদা বহু গুণে সমৃদ্ধ। সর্দি-কাশি কমানো থেকে শরীরের বিভিন্ন অংশে ব্যথা,সবেতেই আদা খুব উপকারী। রান্নাতে ব্যবহার করা ছাড়াও, চায়ে আদা দিয়ে খেতে পারেন। আদা হাঁটুর ব্যথা কমাতে দারুণ উপকারী।

আদার কন্দ পঁচা রোগ দমনে যা করতে হবে » Agricare24.com

তিলের বহুজাতিক ব্যবহার রয়েছে। অনেকে তিল থেকে তৈরি তেলও ব্যবহার করে থাকেন। পর্যাপ্ত পরিমাণ তিল খেলে হাঁটুতে ব্যথার প্রদাহ কমে যায়। এছাড়া এর তেল আপনি হাঁটুতে মালিশ করতে পারেন।

বাদাম

Cashew Benefits: ওজন কমানো থেকে শুরু করে হার্টের স্বাস্থ্য, কাজু বাদাম  খাওয়ার উপকারিতাগুলো জেনে নিন - Bengali News | Wondering the benefits of  cashew nuts we have you covered | TV9 ...

বিভিন্ন ধরনের বাদামে স্বাস্থ্যকর ফ্যাট আর ওমেগা ৩ রয়েছে ভরপুর পরিমাণে। রোজ সকালে ভেজানো বাদাম খান অনেকেই। এই অভ্যাস ভাল। তবে শুধু কাঠবাদাম খেলে হবে না,সঙ্গে খেতে হবে আখরোট আর কাঠবাদামও। হাঁটুর ব্যথা থাকবে নিয়ন্ত্রণে।

রসুন শরীরের ব্যথা-যন্ত্রণা দূরে রাখে। কারণ,রসুনে রয়েছে অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান,যা শরীরের পেশি সবল রাখতে সাহায্য করে। সেই সঙ্গে গাঁটের ব্যথা নিয়ন্ত্রণে রাখতেও গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে। গরম ভাতে এক কোয়া রসুন খেতে পারেন। উপকার পাবেন।

শীতকালে ছোলা খাওয়ার উপকারিতা

প্রচুর পরিমাণে ফলমূল ও শাকসবজি খান। ব্রকোলি,গাজর, বিনস্, অঙ্কুরিত ছোলা বেশি খেতে পারেন। সঙ্গে নিয়মিত দুধ-ডিম খেতে পারেন। ফলে শরীরে প্রোটিন ও ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে।হাঁটুর ব্যথাও থাকবে নিয়ন্ত্রণে

অ্যাভোকাডো - পুষ্টি সমৃদ্ধ একটি ফল, আজই যোগ করুন আপনার খাদ্য তালিকায় ( Avocado - A Fruit Rich In Nutrition)

এভোকাডো ফলে উপস্থিত তৈলাক্ত এসিড ব্যথার প্রদাহ কমাতে সাহায্য করে। তাই আপনার হাঁটুর যন্ত্রণা থাকলে দৈনিক ২টি এভোকাডো খান।

শিশুদের জন্য গাজর: পুষ্টিগুণ, স্বাস্থ্যকর উপকারিতা এবং রেসিপিগুলি

গাজর বিটা ক্যারোটিন ও ভিটামিন-এ এর উপস্থিতি থাকায় গাজর খুব ভালো ব্যথানাশকের ভূমিকা পালন করে। দিনে অন্তত দুটি গাজর খাবেন। এতে করে আপনার দেহে ব্যথা কমানোর ক্ষমতা বৃদ্ধি পাবে।

ছবিঃ সংগৃহীত

আরও খবর

                   

সম্পর্কিত