স্বাস্থ্য

বর্ষার সঙ্গে আসছে চোখ ওঠা রোগ, ঠেকাতে খাবেন যে খাবারগুলো

  প্রতিনিধি ২০ মে ২০২৪ , ২:১০:৫৯ প্রিন্ট সংস্করণ

বর্ষার সঙ্গে আসছে চোখ ওঠা রোগ, ঠেকাতে খাবেন যে খাবারগুলো

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে হঠাৎ বেড়ে গেছে চোখ ওঠার সমস্যা। প্রায় প্রতিটি ঘরে কেউ না কেউ এ রোগে আক্রান্ত হচ্ছে। গরমে আর বর্ষায় চোখ ওঠার প্রকোপ বাড়ে।

চোখ ওঠা'সহ আরও যে কারণে রক্তবর্ণ হয়ে ওঠে চোখ

চিকিৎসাবিজ্ঞানে এটিকে বলে কনজাংটিভাইটিস বা কনজাংটিভার। রোগটি ছোঁয়াচে হওয়ায় দ্রুত অন্যদের মধ্যে ছড়িয়ে পড়ে।ছোট থেকে বড় সবার চোখেই দেখা যায় চোখ ওঠা রোগ।

এ রোগ যেহেতু সংক্রমণ জনিত, তাই একজনের হলে সঙ্গে সঙ্গে অন্যজনের হওয়ার সম্ভাবনা থেকে যায়। চোখের এ রোগের প্রাথমিক লক্ষণ চোখ লাল হয়ে যাওয়া, চোখ থেকে পানি পড়া, ব্যথা, চুলকানি, জ্বালা।

চোখ ওঠা রোগ থেকে বাঁচতে সামান্য কিছু খাবার নিজের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। এ খাবারগুলো শুধু আপনার চোখকে সুস্থ রাখবে তা নয়, আপনার শরীরের অন্যান্য সমস্যাকেও দূর করে দেবে।

সবুজ শাকসবজি: সবুজ শাকসবজি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। তবে বিশেষ করে যদি পালং শাক, কালে, পার্সলের মতো শাকসবজি খেতে পারে

ভিটামিন এ সমৃদ্ধ ফল: ভিটামিন এ সমৃদ্ধ সবজির পাশাপাশি খেতে হবে ভিটামিন এ সমৃদ্ধ ফল। বাতাবি লেবু, বেল খেলে চোখের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। এই ফলগুলোর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চোখের সব সমস্যা দূর করে দেয়।

ডিমডিমে প্রচুর পরিমাণে প্রোটিন, জিংক ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটি চোখকে যে কোনো সংক্রমণ থেকে রক্ষা করবে। তাই দৃষ্টিশক্তি ঠিক রাখার জন্য প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে হবে ডিম।

বাদাম: বিভিন্ন ধরনের বাদাম যেমন আমন্ড, আখরোটে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ই, যা চোখের স্বাস্থ্য ভালো রাখে।

মাছ: স্যালমন, সার্ডিন, টুনা মাছ, যেগুলোতে থাকে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এগুলো খেলে চোখ সুস্থ থাকে এবং দৃষ্টিশক্তি বাড়ে।