প্রযুক্তি

গুগলের এআই গবেষকদের মেটায় আনতে চান জাকারবার্গ

  প্রযুক্তি ডেস্ক ৩১ মার্চ ২০২৪ , ১২:৫৬:৫০ প্রিন্ট সংস্করণ

গুগলের এআই গবেষকদের মেটায় আনতে চান জাকারবার্গ
মার্ক জাকারবার্গ ছবিঃ সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিতে দক্ষ ব্যক্তিদের নিজের প্রতিষ্ঠানে আকৃষ্ট করতে ও নিয়োগ দিতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। মেটার এআইভিত্তিক প্রকল্পের জন্য মার্ক জাকারবার্গ এআইয়ে দক্ষ ব্যক্তিদের ব্যক্তিগতভাবে ই–মেইলে চিঠি পাঠিয়েছেন বলে জানা গেছে।

দ্য ইনফরমেশনের এক প্রতিবেদনে জানা গেছে, গুগল ডিপমাইন্ডের কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষকদের ব্যক্তিগতভাবে ই–মেইল করে নিয়োগ দিচ্ছেন জাকারবার্গ। সেই প্রতিবেদনে বিষয়টি সম্পর্কে অবগত এমন অন্তত দুজনকে উদ্ধৃত করা হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে দ্য ইনফরমেশনকে তাঁরা জানিয়েছেন, মেটার জন্য এআই কতটা গুরুত্বপূর্ণ তা ই–মেইলে লিখেছেন মার্ক জাকারবার্গ। এমনকি মার্ক সেই ই–মেইলে আশাবাদ জানিয়ে লিখেছেন, ই–মেইল পাওয়া ব্যক্তিরা মেটার এআই প্রকল্পে কাজ করবেন। দ্য ইনফরমেশনের প্রতিবেদনে বলা হয়েছে, ই–মেইলের পাশাপাশি মেটার নিয়োগপ্রক্রিয়াও সহজ করা হয়েছে। চাকরির জন্য কোনো সাক্ষাৎকার না দিয়েই তাঁদের নিয়োগ দেওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছে। শুধু তা–ই নয়, এআইয়ে দক্ষ ব্যক্তিদের বেশি বেতনের প্রস্তাবও করছে মেটা।

বলা হচ্ছে, এআই পরিসরে মেটাকে নেতৃস্থানীয় পর্যায়ে দেখার আকাঙ্ক্ষা থেকে এমন কৌশলগত পদক্ষেপ নিচ্ছেন মার্ক জাকারবার্গ। চলতি বছরের জানুয়ারিতে দ্য ভার্জকে দেওয়া এক সাক্ষাৎকারে অবশ্য মার্ক জাকারবার্গ জানান, ২০২৪ সালের মধ্যেই এনভিডিয়ার তৈরি এইচ–১০০ নামে প্রায় সাড়ে তিন লাখ শক্তিশালী কম্পিউটার চিপ নেওয়ার পরিকল্পনা রয়েছে মেটার। এনভিডিয়ার তৈরি এসব চিপ ব্যবহার করে মেটার এআই মডেলকে প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া গত বছর বিনিয়োগকারীদের সঙ্গে এক সভায় মার্ক জাকারবার্গ জানান, ২০২৪ সালে এআইয়ে সবচেয়ে বেশি বিনিয়োগ করা হবে।

গুগলের কর্মীদের ই–মেইল করার বিষয়ে মেটা কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি।

সূত্র: ইন্ডিয়া টুডে